Current Bangladesh Time
মঙ্গলবার সেপ্টেম্বর ১৭, ২০১৯ ৯:২৩ অপরাহ্ণ
Latest News
প্রচ্ছদ  » স্বাস্থ্য কথা » পেঁপের এত গুন! 
শুক্রবার অক্টোবর ৫, ২০১৮ , ৮:৩৮ অপরাহ্ণ
Print this E-mail this

পেঁপের এত গুন!


 

 

জাহিরুল ইসলাম মিলন, খুলনা ব্যুরো প্রধানঃ পাকা পেঁপে খেতে আমরা ভালোবাসি। যদিও অনেকে আবার পেঁপের গন্ধে নাক সিঁটকোন। কিন্তু জানেন কি পেঁপের কত গুণ। প্রায় সব গৃহস্থ ঘরেই পেঁপের গাছ থাকে। পেঁপে হজমে সহায়ক। সহজলভ্য ফল। সারাবছর পাওয়া যায় আর কাঁচা বা পাকা যে কোনও অবস্থাতেই খাওয়া যায়। কিন্তু জানেন কি পেঁপের মধ্যে খুব কম ক্যালোরি থাকে- যা ওজন কমাতে সাহায্য করে। পাকা পেঁপে যাঁদের পছন্দ নয় তারা কিন্তু কাঁচা পেঁপের স্যালাড খেতে পারেন।

 

এছাড়াও পেঁপের মধ্যে থাকা ক্যারোটিন নানা উপকার করে। ১০০ গ্রাম পেঁপের মধ্যে ক্যালোরি থাকে ৪৩ গ্রাম। সুগার থাকে ৭.৮২ গ্রাম, কার্বোহাইড্রেট থাকে ১০.৮২ গ্রাম। প্রতিদিন একবাটি করে পাকা পেঁপে খেতে পারলে দৈনন্দিন ক্যালসিয়ামের চাহিদা অনেকটা মেট। এছাড়াও যাঁদের দুগ্ধ প্রোটিনে সমস্যা আছে তারাও নির্ভয়ে খেতে পারেন। খেয়াল করে দেখবেন, এসব কারণেই যেকোনও হাসপাতালে প্রাতরাশ হিসাবে রোগীদের একবাটি পাকা পেঁপে খেতে দেওয়া হয়।

 

আমাদের দেশে নানারকম ফল পাওয়া যায়, তার মধ্যে পেঁপে অন্যতম। পেঁপের রয়েছে নানা গুণ। যাদের পেটে গোলমাল দেখা দেয়, তারা পেঁপে খেতে পারেন। অন্যান্য ফলের তুলনায় পেঁপেতে ক্যারোটিন অনেক বেশি থাকে। কিন্তু ক্যালরির পরিমাণ বেশ কম থাকায় যারা মোটা হয়ে যাচ্ছেন বলে চিন্তা করছেন পেঁপে খেতে পারেন অনায়াসে। এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি আছে।

 

পেঁপের উপকারিতাঃ

স্যালাডে যদি কাঁচা পেঁপে মেশানো হয় তাহলে এটা আরও উপকারী। কারণ পেঁপেতে থাকে প্রচুর পরিমাণ পেপসিন। এই পেপসিন হজমে সাহায্য করে। কাঁচা পেঁপেতে প্রচুর পরিমাণে প্যাপাইন নামক হজমকারী এনজাইম থাকে। যা অম্বল, কৃমি সংক্রমণ, আলসার, ত্বকে ঘা, কিডনি ও ক্যান্সার নিরাময়ে কাজ করে। পাকা পেঁপে ফল ও কাঁচা পেপে সবজি হিসেবে খাওয়া যায়। পেঁপে কাঁচা কী পাকা, দুটোতেই এর উপকারের মাত্রা সীমাহীন।

 

পেপসিনের প্রভাব

কাঁচা পেঁপের খেলে লিভার সংক্রান্ত নানা সমস্যা দূর হয়। এর সঙ্গে খিদে বাড়ে। জন্ডিস হওয়ার সম্ভাবনা কমায়। অপরদিকে পেঁপের রসে এমন কিছু উপাদান আছে যা আমাশয়, অশ্ব, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সক্ষম। পেঁপে খেলে শরীর থেকে দূষিত বায়ু সহজেই বেরিয়ে যায়। কাঁচা পেঁপের তরকারি পথ্যের কাজ করে।

 

পেট ফাঁপায় উপশম

কয়েক টুকরো পাকা পেঁপের সঙ্গে একটু নুন এবং একটু গোলমরিচের গুড়ো একসঙ্গে মিশিয়ে খেতে পারলে পেট ফাঁপার উপশম হয়।

 

ত্বকের যত্নে

পেঁপে ভীষণ ভাবে ত্বকের জন্য ভালো। পেটে খাও বা মুখে লাগাও.. যে কোনও অবস্থাতে লাগালেই কাজে আসবে।

 

ওজন কমাতে

পেঁপের মধ্যে খুব কম ক্যালোরি থাকে। এছাড়াও প্রাকৃতিক সুগার থাকে। তাই যারা ডায়াবেটিসে ভুগছেন তাঁরাও নিশ্চিন্তে পেঁপে খান। প্রতিদিন যদি একবাটি করে পেঁপে খান ওজন কমতে বাধ্য।

 

সংগৃহীত

Archives
Image
রাজাপুরে নারী ও শিশুর ওপর পৈচাশিক হামলা; আহত ৩
Image
মাদককারবারীদের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা রিগান
Image
শরিয়তপুর সদর হাসপাতাল থেকে নবজাতক চুরির অভিযোগ
Image
লক্ষ্মীপুরে ভেজাল উপকরণ ব্যবহার করায় দুই বেকারীকে জরিমানা
Image
কুয়াকাটা বন্ধুমহল সোসাইটি’র উদ্যোগে বাঁশের সাকো নির্মাণ