Current Bangladesh Time
মঙ্গলবার সেপ্টেম্বর ১৭, ২০১৯ ৯:২৪ অপরাহ্ণ
Latest News
প্রচ্ছদ  » স্বাস্থ্য কথা » বায়ুদূষণে শিশুদের আয়ু কমছে 
বৃহস্পতিবার এপ্রিল ৪, ২০১৯ , ৯:৪৮ পূর্বাহ্ণ
Print this E-mail this

বায়ুদূষণে শিশুদের আয়ু কমছে


 

অগ্রযাত্রা ডেস্কঃ

বায়ুদূষণের কারণে গড়ে দক্ষিণ এশিয়ার শিশুদের আয়ু ত্রিশ মাস করে কমে যাচ্ছে।

গতকাল বুধবার যুক্তরাষ্ট্রভিত্তিক হেলথ এফেক্টস ইনস্টিটিউট এবং ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের যৌথভাবে করা দ্য স্টেট অব গ্লোবাল এয়ার রিপোর্টে এমন তথ্য উঠে এসেছে।

বিশ্বে পূর্ণাঙ্গ বয়স হওয়ার আগের মৃত্যুর কারণগুলোর মধ্যে বায়ুদূষণ পঞ্চম। ম্যালেরিয়া, সড়ক দুর্ঘটনা, অপুষ্টি এবং অ্যালকোহলের কারণে মৃত্যুর চেয়েও বায়ুদূষণে মানুষ মারা যায় বেশি।

দক্ষিণ এশিয়ার শিশুদের গড় আয়ু কমে যাওয়ার প্রধান একটি কারণ ঘরে ও বাইরে উভয় ক্ষেত্রেই বায়ুদূষণের মাত্রা সর্বাধিক। বিশ্বের অন্য জায়গায় শিশুদের গড় আয়ু ২০ মাস করে কমে যাচ্ছে।

পূর্ব এশিয়ায় বায়ুদূষণে শিশুদের গড় আয়ু ২৩ মাস করে কমে যাবে। এশিয়া প্যাসিফিক এবং উত্তর আমেরিকার শিশুদের আয়ু কমবে ২০ সপ্তাহ। ২০১৭ সালের শেষ পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই রিপোর্ট তৈরি করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে বায়ুদূষণের মাত্রা কমিয়ে আনা সম্ভব হলে বাংলাদেশের মানুষের আয়ু গড়ে ১ দশমিক ৩ বছর বেড়ে যাবে বলেও রিপোর্টে বলা হয়। বায়ুদূষণ কমলে ভারত, নাইজেরিয়া এবং পাকিস্তানের মানুষের আয়ু গড়ে এক বছর বাড়বে।

বায়ুদূষণে এগিয়ে আছে এশিয়ার দেশ চীন। এই দূষণের কারণে মৃত্যুহার সবচেয়ে বেশি চীনে। ২০১৭ সালে দেশটির ৮ লাখ ৫২ হাজার মানুষ শুধু বায়ুদূষণে সৃষ্ট রোগেই মারা গেছে। বায়ুদূষণে মৃত্যুতে এশিয়ার মধ্যে এগিয়ে আছে চীন, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া ও বাংলাদেশ।

রিপোর্টে বলা হয়, বৈশ্বিকভাবে বায়ুদূষণে ১৪৭ মিলিয়ন স্বাস্থ্যবান মানুষের মৃত্যু হয়। বায়ুদূষণের কারণগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো কয়লা, কাঠ অথবা অন্য দ্রব্য পোড়ানো। দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া এবং সাব-সাহারান আফ্রিকায় এই প্রবণতা সবচেয়ে বেশি।

গত অক্টোবরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক রিপোর্টে বলা হয়, প্রতিবছর ঘরের ভেতরে এবং বাইরে বিষাক্ত বায়ুর কারণে ৬ লাখ শিশুর মৃত্যু হচ্ছে, যাদের সবার বয়স ১৫ বছরের নিচে। শিশুদের মধ্যে মৃত্যুহার বেশি হওয়ার কারণ বয়স্কদের তুলনায় শিশুদের শ্বাস গ্রহণের হার বেশি।

ফলে শিশুদের শরীর ও মস্তিষ্ক গঠনের সময়েই বায়ু থেকে সবচেয়ে বেশি দূষিত পদার্থ তাদের শরীরে প্রবেশ করে। জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার অপর রিপোর্ট অনুসারে বিশ্বের ৯৩ শতাংশ ১৫ বছর বয়সের নিচের শিশু বায়ুদূষণের কারণে শ্বাসজনিত সমস্যায় ভুগছে।

সূত্র : এএফপি

Archives
Image
রাজাপুরে নারী ও শিশুর ওপর পৈচাশিক হামলা; আহত ৩
Image
মাদককারবারীদের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা রিগান
Image
শরিয়তপুর সদর হাসপাতাল থেকে নবজাতক চুরির অভিযোগ
Image
লক্ষ্মীপুরে ভেজাল উপকরণ ব্যবহার করায় দুই বেকারীকে জরিমানা
Image
কুয়াকাটা বন্ধুমহল সোসাইটি’র উদ্যোগে বাঁশের সাকো নির্মাণ