Current Bangladesh Time
মঙ্গলবার অক্টোবর ২২, ২০১৯ ১১:৪১ অপরাহ্ণ
Latest News
প্রচ্ছদ  » কৃষকের কথা » ক্ষীরার গ্রাম দিয়াকূল 
রবিবার এপ্রিল ৭, ২০১৯ , ১১:০০ পূর্বাহ্ণ
Print this E-mail this

ক্ষীরার গ্রাম দিয়াকূল


 

স্টাফ রিপোর্টারঃ

ঝালকাঠি সদরের পোনাবালিয়ার নদীভাঙনপ্রবণ গ্রাম দিয়াকূল। কয়েক বছর আগেও সুগন্ধা ও বিষখালী নদীর ভাঙনে নিঃস্ব হয় গ্রামটির বেশকিছু পরিবার।

সম্বল হারিয়ে চরম অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে পড়েন তারা। এ অবস্থার মধ্যেই চার বছর আগে গ্রামটিতে ক্ষীরা চাষ করে সফলতা পান গ্রামের কৃষক মো. ইদ্রিস খান।

তার দেখাদেখি সবজিটি আবাদে যুক্ত হন আরো বেশ কয়েকজন। এখন এ গ্রামে ক্ষীরা আবাদ করছেন অর্ধশতাধিক কৃষক, যা তাদের নতুন করে দেখাচ্ছে সচ্ছলতার স্বপ্ন।

গ্রামের ক্ষীরা চাষীরা জানান, তাদের অধিকাংশই সুগন্ধা ও বিষখালীর ভাঙনে নিঃস্ব। হারিয়েছেন বসতঘর ও ফসলি জমি। এরপর চরম অভাবের মধ্যে যখন দিন কাটছিল, তখন ক্ষীরা চাষে ইদ্রিস খানের সফলতায় তারা অনুপ্রেরণা পান।

এ বছর গ্রামের প্রায় ২৫ একর জমিতে ক্ষীরা চাষ হয়েছে। সবজিটির আবাদ শুরু হয় জানুয়ারির প্রথম। আর ফলন ঘরে তোলা যায় মার্চের মাঝামাঝি থেকে।

তারা আরো জানান, এ গ্রামে উৎপাদিত ক্ষীরার মান বেশ ভালো। তাই স্থানীয় বাজার ছাড়াও অন্য জেলায়ও এর চাহিদা রয়েছে। জেলার বিভিন্ন হাটে এখন প্রতি মণ ক্ষীরা খুচরা বিক্রি হচ্ছে ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৮০০ টাকা দরে।

কৃষক মো. ইদ্রিস খান বলেন, আমি এ গ্রামে প্রথম ক্ষীরা চাষ শুরু করি। আমার সফলতা দেখে অন্যরাও ক্ষীরা চাষে এগিয়ে এসেছেন। এ বছর ফলন বেশ ভালো হয়েছে, দামও মিলছে ভালো।

তবে ক্ষেতে সেচ দেয়ার জন্য আমাদের কোনো আধুনিক প্রযুক্তি নেই। ফলে কলসে করে পানি নিয়ে সেচ দিতে হচ্ছে। কৃষি বিভাগ থেকে একটি পাম্প দিয়ে সহযোগিতা করা হলে আবাদের পরিসর আরো বাড়ত।

এ বিষয়ে ঝালকাঠি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. ফজলুল হক বলেন, দিয়াকূল গ্রামের মাটি ক্ষীরা চাষের জন্য উপযুক্ত। এখানকার কৃষকরাও বেশ পরিশ্রমী। উপসহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে তাদের প্রয়োজনীয় পরামর্শ ও প্রাপ্য অন্য সুবিধা দেয়া হবে।

Archives
Image
বড়কাপন টু শ্রীপুর সড়ক দখল করে হাঁসের খামার!
Image
আসামী ছিনিয়ে নিতে এসে বিজিবির গুলিতে নিহত বিএসএফ জওয়ান ; আহত-১
Image
বরগুনার পাথরঘাটায় অগ্নিকাণ্ড প্রতিরোধ মহড়া অনুষ্ঠিত
Image
বরিশালে ইশা ছাত্র আন্দোলনের বিক্ষোভ
Image
২০০ রকমের জুস আইটেম নিয়ে এক্সপার্ট সজীবের আয়োজন(ভিডিও সহ)